বুধবার, ২২ জানুয়ারী, ২০১৪

টুকে রাখলাম। কোনও এক সময় কাজে দেবে।

প্রিয় বাবুই পাখি,
জীবনে এমন অনেক সময় আসে, যখন পরিবেশ-পরিস্থিতি নিজের অনুকূলে থাকে না। পরিস্থিতিকে সাহসের সঙ্গে জয় করে নিতে চেষ্টা করবে। লজ্জা, শংকা, অস্বস্তি থাকা ভালো। কিন্তু সব সময় তা পুষে রাখলে চলবে না। মারামারি, ধাক্কাধাক্কি খুবই খারাপ। কিন্তু যখন তুমি সবার আগে থাকবে, তখন আর ধাক্কাধাক্কি করা লাগবে না। তোমার পুরানো বন্ধুকে খুব মনে পড়ে? মাঝে মাঝে ফোনে কথা বলবে। এখন যেই স্কুলে আছো, সেখান থেকে অল্প যে কয়জনকে তোমার পছন্দ হয় তাদের সাথে বন্ধুত্ব করতো পারো। অবশ্য তোমার কয়েকটা বন্ধু জুটে গেলে দেখবে সব ঠিক হয়ে গেছে। তোমাকে তারা "তুই" করে কথা বলে? ব্যাপার না। তুমি কি জানো? "তুই" শব্দের ভালো একটা অর্থ আছে... আপন বা কাছের কাউকে "তুই" বলেও ডাকা যায়। তোমার স্কুলের ম্যাডামরা ছাত্রদের ভালো চায়। তারা তোমার উজ্জ্বল ভবিষ্যৎ চায়। তাই তাঁরা আপন মনে করে শাসন করে। হয়তো তোমার অপরাধ ছিলো না। তোমার কোনও ভুল ছিলো না। তবুও আজ ম্যাডাম তোমাকে মেরেছে। ম্যাডাম তোমাকে ভুল বুঝে মেরেছে। ইচ্ছে করে মারেনি। ম্যাডাম বুঝতে পারেনি যে, তুমি ধাক্কাধাক্কি এড়াতে দেরি করছিলে। এর জন্য তুমি ম্যাডামকে দুষবেনা। ম্যাডামরা খুব ভালো। তাদের মন ভালো। তারা না থাকলে তুমি কার কাছে পড়বে বলো?


আর তোমার ক্লাসের কেউ ম্যাডামের হাতে মার খেলে তুমি খুশি হলেও তা প্রকাশ করবেনা। তাহলে যে মার খেয়েছে, সে তোমার উপর রাগ করতে পারে। এমন কিছু করবে না, যাতে তোমার উপর কেউ রেগে যায়।

যারা ভালো পড়ে,ব্যবহার ভালো, এমন কয়েকজনের সাথে বন্ধুত্ব করে নাও। তাদের সাথে চলবে। দেখবে- খারাপ লাগবে না আর।

তুমি না ভর্তির সময় খুব ভয় পেয়েছিলে? অথচ দেখেছো? তুমি ঠিকই ভর্তি হতে পেরেছো। তারমানে তুমি শুধু শুধু ভয় পেয়েছো।

খেলতে ভয় পাও? দৌড়ালে পায়ে ব্যাথা করবে? একটুও না। তুমি ছুটির দিনে বাসায় খেলবে। দেখবে খেলা কতো সহজ... এর পর থেকে স্কুলেও খেলতে পারবে।

স্কুলের পাঠাগার থেকে বই নিতে পারছো না? ব্যাপার না... আপাতত তোমার আম্মুকে বলে পছন্দের কয়েকটা বই কিনে পড়ো। কিছুদিন পর তো এমনিতেই পাঠাগার থেকে বই আনতে পারবে...

ফার্স্ট, সেকেন্ড বা থার্ড হওয়ার প্রয়োজন নেই। হলে ভালো। নাহলে সমস্যা নেই।
ভালো করে পড়ালেখা করলে তুমি অনেক বড় হতে পারবে। অনেক ভালো হতে পারবে। তোমার মনটা আসলে অনেক ভালো। অনেক সরল। তাই অনেক কিছুকে সহজে মেনে নিতে পারো না। কিন্তু চেষ্টা করো। দেখবে। সব ঠিক হয়ে যাবে।

জানো? স্কুল সবচেয়ে আনন্দের জায়গা। হাসি.. মজা.. আনন্দতো সেখানেই। স্কুলকে নিজের বাসার চেয়েও আপন মনে করবে। এখন বুঝবে না। একটা সময় আসবে যখন স্কুলকে খুব মিস করবে। তখন হয়তো বুঝবে।

-------------------------------------------------------
বাবুইয়ের ম্যাডামের সঙ্গে যোগাযোগ রাখতে চেষ্টা করুন। তাদের বুঝাতে চেষ্টা করুন, বাবুই অন্যদের মতো নয়। একটু লাজুক ও সরল।
সব অভিভাবকদেরই উচিৎ স্যার/ম্যাডামের সঙ্গে বাচ্চার ভালোমন্দ শেয়ার করা। তাহলে স্যার/ম্যাডামগণ উক্ত ছাত্রের প্রতি আলাদা একটা নজর দেন। যা অন্যদের প্রতি দেন না।


২২ শে জানুয়ারি, ২০১৪ রাত ১০:২৫

1 মন্তব্য: