মঙ্গলবার, ২৩ জুলাই, ২০১৩

দোটানা মন

: প্রস্থান করো নাকো তুমি, যুবক
আমার বটের পত্রছায় জুড়িয়ে দেবো তোমার প্রাণ
তুমি শুনবে শব্দের ঝংকারে সৃজিত অনেক কবিতা গান
নিবে বিচিত্র সব চিত্র, গল্পের সম্ভার। ভুরি ভুরি রত্নের বিরল ভান্ডার
পাবে অনেক নবীন খেলোয়াড় আর ফিরে আসা প্রবীণ বন্ধুদের
এতো কিছু তুমি কোথায় পাবে শুনি!

: তোমার চাকচিক্যময় চিত্রের বৈচিত্র, সে তোমার কাছেই থাক
মায়াবী সুরের সাহিত্যে ঘেরা শব্দের ফুলঝুরিরা এখানেই থেমে যাক
নাহ! আমি আর শুনতে চাইনা এসব। চেয়েছিলাম যা, পাইনি যে তা...
আমি চেয়েছিলাম হাসিমাখা কিছু তৃপ্তির ছাপমাখা চেহারা।
যারা নতুন করে দেখবে স্বপ্ন। বাঁচতে শেখবে নতুন করে।
আমি তো চাইনি ঘুমঘরের নীরব উৎসব।
চেয়েছিলাম কিছু সরব কোলাহল। আমি তো হাহাকার দেখতে চাইনি।
চাইনি শূন্য, ফ্যাকাসে অবয়ব। কুঁচকে যাওয়া কালিমাখা মুখ।
ওটার দর্শনে কী প্রাপ্তি বলো... বৃথাই...
অশ্রুসিক্ত চোখের টপ-টপ করে ঝরে পড়া জল দেখে কী হবে আমার?
আমি যে অভিমানী মূর্তির ক্ষোভ মিশ্রিত মুখ ফিরিয়ে নেয়াকে সইতে পারিনা!

: দাঁড়াও পথিক!  শুনো একটি বার
তুমি চলে গেলে এদের স্বপ্ন দেখাবে কে?
শোনাবে কে আশার বাণী? কে জ্বালবে আঁধারে আলো?

: স্বপ্ন! সে তো অলীক কিছু। আমাদের মাঝে ঘুরে বেড়ায় ছদ্মবেশে।
নামের ছদ্মরূপকে চাদর বানিয়ে গায়ে চড়িয়ে
স্বপ্ন দেখবে ক'জন শুনি। বল আছে বুকে? আছে কি সাহস?
আধখানা ফোটা স্বপ্নের বাকিটুকু যে নিজেকেই ফোটাতে হয়।
নইলে কীসে প্রাণ বাঁচাবে মাঝ নদে ডোবা তরীর মাঝি?
কিছু স্বপ্ন
হঠাৎ বৃষ্টিতে ভেজা বালুয়া ধূলির গন্ধের ন্যয় অনুভূত হয়
বাতাসের ঝাপটা এলে একটু পরেই হাওয়ায় মিলিয়ে যায় তা
কী হবে সে স্বপ্নের ঘ্রাণ নিয়ে...

: মিথ্যে আশা নয়, নয় কোনও ছলনা, এই যাত্রা তুমি থেকে যাও হে...
সব কিছু হবে আগের মতোই, চাই শুধু কিছুটা সময়ের ক্ষেপণ।



সামহোয়্যারইন ব্লগে আমার পছন্দের প্রায় দুইশত সহব্লগারের কথা মনে পড়ছে খুব। যারা অফলাইনে থেকে ব্লগে বিচরণ করে। কিন্তু লগিন করে না। লগিন করলেও নতুন কোনও পোস্ট দেয় না। হয়তো বা কোনও কারণে। কারণ তো থাকবেই। সব কিছুর পেছনেই ওটার হাত আছে। যাইহোক তাদের এইরকম হঠাৎ চুপ মেরে থাকায়, নতুন কোনও পোস্ট প্রকাশ না করায় আমি খুবই মর্মাহত। মাঝে মাঝে খুবই মনে খুবই পীড়া অনুভূত হয়। তাদের ব্লগে গেলে এখন শুধুই শূন্যতা দেখা যায়। এতোগুলো মানুষ এইভাবে হঠাৎ পোস্ট সহ হাওয়া হয়ে গেলো। ভাবতেই খারাপ লাগে। :P

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন